বিনোদন, সেলিব্রিটি বার্তা

করোনা প্রতিরোধের ধারণা দিলেন অভিনেত্রী মেহজাবিন

সারাবিশ্বে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। করোনা আতঙ্ক না ছড়িয়ে সচেতনতায় প্রচারের দিকে বেশী জোর দেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের কণ্ঠশিল্পী থেকে শুরু করে ছোট পর্দা ও বড় পর্দার তারকারা সোশ্যাল মিডিয়াতে নানান ভাবেই করোনা ভাইরাস সংক্রমণ রোধে কাজ করে যাচ্ছেন। এবার ভিডিও বার্তার মাধ্যমে মানুকে সচেতন করলেন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন। জানালেন, সকল প্রকার শুটিং ও সামাজিক কার্যক্রম বন্ধ করেছেন তিনি।

Image result for mehjabin chowdhury

শুক্রবার নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও বার্তা প্রকাশ করে মেহজাবিন ৭টি পরামর্শ দিয়েছেন। এই সময় সবাইকে নিজের ঘরে থাকার জন্য পরামর্শ দিয়েছেন তিনি। মেহজাবিন বলেন, ‘এই ভারাইরাসটা একদমই নতুন। আমরা জানি না, কীভাবে এগুলো প্রতিরোধ করবো। তবে এরমধ্যে যে তথ্যগুলো আমার কাছে বিশ্বাসযোগ্য মনে হয়েছে, শুধু সেগুলোই আপনাদের কাছে তুলে ধরেছি। কারণ, এই টিপসগুলো আমি নিজেও মানার চেষ্টা করছি। সবাই নিরাপদে থাকুন।

ইনশাল্লাহ দ্রুত সময়ের মধ্যে আমরা এই চ্যালেঞ্জ অতিক্রম করতে পারবো।’ মেহেজাবিন করোনা প্রতিরোধে যে টিপসগুলো তুলে ধরেছেন সেগুলো হলো ১. সরকার স্কুল কলেজ ও অফিস গুলো বন্ধ করেছেন। যেনো করোনা ভাইরাস না ছড়াতে পারে তাই ঘর থেকে কারণ ছাড়া বের হবেন না। অফিস কাজ থাকলে ঘরে বসেই করবেন। ২. কারো সাথে দেখা করলে কিছুটা দুরত্ব রাখা কারণ আক্রান্ত ব্যক্তির ছোয়া লেগে দ্রুত ছড়িয়ে পড়ে তাই।

Image result for মাস্ক

কারণ ছাড়া দেখা না করা বা দুরত্ব রেখে কথা বলা। ৩. ঘর থেকে বের হলে অবশ্যই মাস্ক পরে বের হবেন। মাস্ক ছাড়া বের হবেন না। ৪. অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। হাত ভালো করে ধুয়ে নিতে হবে। যেকোনো কাজের পর আর অবশ্যই বাহির থেকে আসার পর। ৫. কারো সাথে হ্যান্ড শেক না করা, কারণ ভাইরাসটি যেহত আক্রান্ত ব্যক্তির ছোয়া লেগে দ্রুত ছড়িয়ে পড়ে তাই হাতে হাত না মিলানো।

৬. ঠাণ্ডা জাতীয় কোনো কিছু না খাওয়া যেমন আইস ক্রিম, ঠাণ্ডা পানি, ঠাণ্ডা জুস ইত্যাদি। কারণ ভাইরাসটির জেহত ঠান্ডার মাধ্যমে হয় থেকে তাই এটি এড়িয়ে চলা। ৭. ভিটামিন সি সমৃদ্ধ খাবার ফল খাওয়া যেনো শরীরে রোধ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এইসব মেনে চললে আমরা এই ভাইরাসটির থেকে প্রতিরোধ করতে পারবো। এছাড়া যদি কারো কাশি ঠাণ্ডা , অতি তাপমাত্রা জর , নিমনিয়া থাকলে দ্রুত ডাক্তারের চিকিৎসা নিন।

Related image

তারকালয়/২০/০৩/২০২০ রিয়া

Previous ArticleNext Article