বিনোদন, লাইফস্টাইল, সেলিব্রিটি বার্তা

পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি “বিল গেটস” এর জীবনী

বিশ্বের ধনী ও প্রভাবশালী ব্যাক্তিদের মধ্যে একজন উইলিয়াম হেনরি গেটস অর্থাৎ বিল গেটস। তিনি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা,চেয়ারম্যান, সাবেক প্রধান সফটওয়্যার নির্মাতা এবং সাবেক সিইও। ১৯৫৫ সালে ২৮ অক্টোবর সিয়াটল ওয়াশিনটন তার জন্ম। তার পিতার নাম উইলিয়াম হেন্‌রী গেটস। তিনি ছিলেন একজন  প্রসিদ্ধ আইনজীবী।  মাতার নাম মেরি ম্যাক্সয়েল গেটস।

Image result for bill gates"

শৈশবে বাবা-মা তাকে আইনজীবী বানাতে চেয়েছিলেন। তিনি লেকসাইড স্কুললে ভর্তি হন  তখন তার বয়শ ছিল মাত্র ১৩। ১৯৭৩ সালে তিনি পাস করেন এবং একই  সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হন।   কিন্তুু বিল গেটস আজ একজন সাফল্য বিজনেস,ধনী ও প্রভাবশালী ব্যক্তি হিসাবে স্বীকৃতি লাভ করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় পড়ালেখা শেষ হয়

Image result for bill gates

সেখানে এবং অন্যত্র সম্মানসূচক ডক্টরেট পেয়েছেন।  ২০০০ সালে ব্রিউকেলেন, নেদারল্যান্ড, নায়েনরোড বিজনেস ইউনিভার্সিটিট, ২০০২ স্টকহোম, সুইডেন,   রয়েল ইন্সটিটিউট অব টেকনোলজি, ২০০৫ টোকিও, জাপান,  ওয়াসেদা ইউনিভার্সিটি, ২০০৭ এপ্রিল  বেইজিং, চীন, সিংহুয়া ইউনিভার্সিটি, ২০০৭ জুন  হার্ভার্ড বিশ্ববিদ্যালয়,  ২০০৮ জানুয়ারী স্টকহোম,  ক্যারোলিন্সকা ইন্সটিটিউটেট।

Image result for bill gates

১৯৮৫ সালের ২০ নভেম্বর মাইক্রোসফট উইন্ডোজ ১.০ প্রথম প্রকাশ করে। বর্তমানে উইন্ডোজ পৃথিবীর একটি অন্যতম বিখ্যাত কম্পিউটার অপারেটিং সিস্টেম। তখন এর সময়ে মাইক্রোসফট উইন্ডোজ জনক প্রিয় হয়ে উঠে এবং বাজারে বেশির ভাগ অংশ ও তাদের দখলে চলে যায়। ১৯৭৫ সালে বিল গেটস এবং পল এলেন একসাথে “মাইক্রোসফট” কোম্পানির প্রতিষ্ঠা করেন। তিনি মাইক্রোসফটের প্রযুক্তির উপদেষ্টা, বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান, ক্যাসকেড ইনভেস্টমেন্ট এর সিইও,কোরবিসের চেয়ারম্যান।

Image result for bill gates

১৯৯২ সালে তিনি ন্যাশনাল মেডেল অব টেকনোলজি অ্যান্ড ইনোভেশন পুরস্কার পান। তার দাম্পত্য জীবনের সঙ্গী হলো মেলিন্ডা ফ্রেঞ্চ। তিনি ১৯৯৪ সালের ১লা জানুয়ারী তারিখে মেলিন্ডা ফ্রেঞ্চ- কে বিয়ে করেন। বিল গেটস এর তিন সন্তান আছে। জেনিফার ররি ও ফৈবি।বিল গেটস জনসাধরণনের জন্য সেবামূলক কাজ ও করেছে।

Image result for bill gates

বিল গেইস ২০০৪ সালে জনসাধারণের জন্য কাজ করতে গিয়ে  নিজের অনেক সময় দিয়ে দেন এবং বলা হয় যে বিল গেইস এবং তার স্ত্রী মিলে আনুমানিক ২৪ বিলিয়ন মার্কিন ডলার তাদের দাতব্য প্রতিষ্ঠানের মাধ্যমে  খরচ করে। ২০০৯-২০১৪ এর মধ্যে তার মোট সম্পত্তি $৮২০০ কোটি এ পৌছায়।২০১৩ থেকে ২০১৪ এর মধ্যে তার মোট সম্পত্তিতে $১৫০০ কোটি যোগ হয়। ২০১৭ সালের হিসাবে তার মোট সম্পত্তির পরিমান $৮৫৬০ কোটি। তার বর্তমান সম্পদ ইউএস $১০০ বিলিয়ন। তিনি বিশ্বের বিলিয়নের মধ্যে একজন।
Image result for bill gates

 

 

তারকালয়/০১/১২/১৯ রিয়া

Previous ArticleNext Article