বিনোদন, সেলিব্রিটি বার্তা

বলিউডের ড্রিম গার্ল “হিমা মালিনীর” জীবনী

হিমা মালিনী হলেন ভারতের বিখ্যাত অভিনেত্রী, পরিচালক, প্রযোজক ও রাজনীতিবদ।১৯৬৮ সালে স্বপ্ন কা সওদাগর চলচ্চিত্রের মাধ্যমে রূপালি পর্দায় অভিষিক্ত হন। তিনি নায়ক ধর্মেন্দ্র ও রাজেশ খান্নার সাথে জুটি হয়ে অনেক হিট চলচ্চিত্রে অভিনয় করেন। বলিউডে তিনি ‘ড্রিম গার্ল’ বা ‘স্বপ্নের তরুণী’ নামে অভিহিত করা হয়। যা তিনি স্বপ্ন কা সওদাগর চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে পেয়ে থাকেন। হিমা মালিনী ভরতনাট্যম নর্তকীও ।তার দুই মেয়ে সাথে তিনি বিভিন্ন জনকল্যাণ সংস্থায় ভরতনাট্যম নর্তকী করেছেন।

Related image

 

তার তামিল চলচ্চিত্র মাধ্যমেই অভিষেক হয়। প্রথম চলচ্চিত্র ছিলো ইদু সাথিয়া যেটি ১৯৬২ সালে মুক্তি পেয়েছিলো, যদিও তার অভিনীত দ্বিতীয় চলচ্চিত্র ১৯৬১ সালে মুক্তি পায় এবং ওটির নাম ছিলো পাণ্ডব বনবাস। ১৯৬৮ সালে হিন্দি চলচ্চিত্র শিল্পের মহানায়ক রাজ কাপুর এর সঙ্গে চলচ্চিত্র স্বপ্ন কা সৌদাগর মুক্তি পায়। ১৯৭৬- ১৯৮০ পর্যন্ত তিনি ভারতের সবচয়ে পারিশ্রমিক গ্রহণকারী অভিনেত্রী ছিলেন। সেই শালেই তিনি ভারতের সবছেয়ে সুন্দরী অভিনেত্রীর তালিকায় ছিলেন।

Related image

হেমা মালিনী জাতিগতভাবে একজন তামিল। তিনি ১৯৪৮ সালে ১৬ই অক্টোবর ভারতের আম্মানকুড়ি, তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন। নাম ছিলো ভিএসআর চক্রবর্তী ও তার মায়ের নাম ছিলো জয়ালক্ষ্মী চক্রবর্তী। একাদশ শ্রেণীতে পড়াকালীন হেমা অভিনয় জগতে প্রবেশের চিন্তা করেছিলেন। তিনি অভিনেতা ধর্মেন্দ্রর সঙ্গে ১৯৮০ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং তার সঙ্গে হেমা ১৯৭০ সালে প্রথম তুম হাসিন ম্যাঁ জাওয়ান চলচ্চিত্রে অভিনয় করেন। ধর্মেন্দ্র আগে থেকেই বিবাহিত ছিলেন এবং তার দুই ছেলে সানি দেওল এবং ববি দেওল পরে সফল হিন্দি চলচ্চিত্র অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। অপরদিকে হেমার ধর্মেন্দ্রর দুটি মেয়ে সন্তান জন্ম নেয়। নাম হলো এশা দেওল এবং অহনা দেওল । এশাও পরে অভিনেত্রী হন।

Image result for hema malini

২০১৫ সালে জুলাই মাসে ভারতের রাজস্থানে হাইওয়েতে তার গাড়ির সাথে অটোরিচকশার লেগে বড় ধরনের দুর্ঘটনা হয় । যার ফলে হিমার মুখে আঘাত হয় এবং অটোরিচকশার মধ্যে থাকা ৪বছরের এক শিশু মারা যায়, শিশুর মা ও ভাই নির্মমভাবে আহত হয় । হিমা মালিনীর ড্রাইভার এর অসচেতন আচরণের কারনে এই দুর্ঘটনা হয়। সেই ড্রাইভার এর উপর আদালতে ক্যাস করা হয়। শিশুর পরিবারকে জরিমানা করা হয়। হিমা মালিনির মুখে সার্জারি করা হয়।

Image result for hema malini accident

তার অভিনীত জনপ্রিয় চলচ্চিত্র হলো জনি মেরা নাম রেখা, সীতা অর গীতা, ড্রিম গার্ল , শলে, হ্যায় রাম, গঙ্গা, ফারিশতে, বাবুল, বির জারা, বাঘবান, অন্ধ কানুন, সত্তে পে সত্তা, কয়দি, রাজা রানী, আন্দাজ, নেয়া জামানা ইত্যাদি। তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেন। সর্বমোট ১১ বার ফিল্মফেয়ার পুরষ্কারে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পান। ২০০০ সালে তিনি পদ্মশ্রী সম্মাননা লাভ করেন। এছাড়াও তিনি নেশনাল অ্যাওয়ার্ড, স্ক্রীন অ্যাওয়ার্ডস , জী সিনে অ্যাওয়ার্ডস লাভ করেন ও বিভিন্ন সম্মাননাও অর্জন করেন। এছাড়া তিনি বিভিন্ন জনকল্যাণ সংস্থায় অর্থ ব্যয় ও করে থাকেন।

Image result for hema malini awards

 

তারকালয়/১২/১২/১৯ রিয়া

Previous ArticleNext Article