বিনোদন, সেলিব্রিটি বার্তা

বাংলাদেশের কিংবদন্তী অভিনেত্রী “শাবানার” জীবনী

আফরোজা সুলতানা রত্না যিনি শাবানা হিসাবেই অধিক জনপ্রিয়। শাবানা হচ্ছেন একজন বাংলাদেশী কিংবদন্তী চলচ্চিত্র অভিনেত্রী। ১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে নতুন সুর চলচ্চিত্রে তার চলচ্চিত্রে আবির্ভাব ঘটে। পরে ১৯৬৭ সালে চকোরী চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। তিনি ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন, যার মধ্যে ১৩০টি চলচ্চিত্রে তার বিপরীতে ছিলেন আলমগীর।

Related image

তার জন্ম ১৯৫২ সালে ১৫ জুন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। শাবানা ১৯৭৩ সালে ওয়াহিদ সাদিকের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ওয়াহিদ সাদিক একজন সরকারী কর্মকর্তা ছিলেন। শাবানার প্রযোজনা প্রতিষ্ঠান এস এস প্রডাকশন্সের দেখাশোনা করতেন সাদিক। ১৯৯৭ সালে শাবানা হঠাৎ চলচ্চিত্র-অঙ্গন থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন এবং ২০০০ সালে সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান।

Image result for Shabana

শাবানা-সাদিক দম্পতির দুই মেয়ে – সুমি ও ঊর্মি এবং এক ছেলে – নাহিন। তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেন। ১০ টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ২ টি বাচসাস পুরস্কার, ২ টি আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমী পুরস্কার, সায়েন্স ক্লাব পুরস্কার, কথক একাডেমী পুরস্কার। এছাড়াও শাবানা মস্কো ফিল্ম ফেস্টিভ্যাল, রুমানিয়া ফিল্ম ফেস্টিভ্যাল, কান ফিল্ম ফেস্টিভ্যালসহ আরো বিভিন্ন চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন।

Related image

তিনি অভিনয়ের জন্য ৯ বার ও প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো: চাকরী, ভাত দে, অবুঝ মন, ওরা ১১ জন, রাঙা ভাবী, গরীবের বউ, বাংলার বধু, স্ত্রীর পাওনা, অজান্তে, মায়ের আঁচল, সত্যের মিথ্যা নেই, বধু বিদায়, চৌধুরী বাড়ি, ছুটির ঘন্টা, শেষ উত্তর, দুই পয়শার আলতা, সখি তুমি কার ইত্যাদি।

Image result for Shabana

চলচ্চিত্রের সোনালী অতীতের তুমুল জনপ্রিয় নায়িকা শাবানা তার ৩৬ বছরের ক্যারিয়ারের সমাপ্তি ঘটান ১৯৯৯ সালে। সন্তানদের উন্নত ভবিষ্যৎ ও উচ্চশিক্ষা নিশ্চিত করতে ওই বছরই স্বামীকে নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। মাত্র আট বছর বয়সে চলচ্চিত্রকার আজিজুর রহমানের হাত ধরে সিনেমায় অভিষেক হয় শাবানার। ১৯৬৭ সালে এহতেশামের ‘চকোরী’ সিনেমায় অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান।

Related image

অভিনয় জীবনে প্রায় পাঁচ শতাধিক ছবিতে অভিনয় করেছেন শাবানা। পাশাপাশি ২৫টি ছবির প্রযোজকও তিনি। তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র ছিল ‘ঘরে ঘরে যুদ্ধ’। গেল দুইদশক ধরে শাবানা প্রবাসী জীবনযাপন করলেও কোটি ভক্তদের মনে রানী হয়ে আছেন শাবানা। ষাট থেকে নব্বই দশকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন এ নায়িকা। জনপ্রিয়তা থাকা সত্ত্বেও ২০০০ সালে রূপালি জগৎ থেকে নিজেকে আড়াল করে ফেলেন এ নায়িকা। প্রবাস জীবন ফেলে ব্যক্তিগত কাজে বছরে দু-একবার দেশে এলেও চলচ্চিত্র শিল্পের সঙ্গে বর্তমানে কোনো যোগাযোগই নেই তার।

Image result for Shabana

তারকালয়/১২/০১/২০২০ রিয়া

Previous ArticleNext Article