বিনোদন, সেলিব্রিটি বার্তা

বাহুবলী সিরিজের জানা অজানা তথ্য অনুসন্ধান।

বাহুবলী একটি ভারতীয় মহাকাব্যিক অ্যাকশনধর্মী চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছিলেন এস. এস. রাজামৌলি এবং ছবির কাহিনি রচনা করেছিলেন তার বাবা কে. ভি. বিজয়েন্দ্র প্রসাদ। ছবিটি প্রযোজনা করেছেন অর্ক মিডিয়া ওয়ার্কসের ব্যানার।ভারতীয় চলচ্চিত্র জগতের সর্বোচ্চ বাজেটের চলচ্চিত্র বাহুবলী। সঞ্জয় ভাস্কর নির্মিত ভারতীয় চলচ্চিত্রের ১০০ বছর (100 Years of Indian cinema) প্রামাণ্যচিত্রের কতিপয় চলচ্চিত্রের মধ্যেও বাহুবলী স্থান করে নিয়েছে।

Image result for bahubali cast"

বাহুবলী চলচ্চিত্রটি দুটি অংশে বিভক্ত করা হয়েছে। প্রথম অংশ ২০১৫ সালে বাহুবলী দ্য বিগিনিং নাম করণ করে তৈরি করা হয়। এবং ২০১৫ সালের ১ম খণ্ড: টি ১০ জুলাই মুক্তি পায়। ছবিটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন প্রভাস, রানা দগ্‌গুবাটি, অনুষ্কা শেট্টি ও তামান্না ভাটিয়া। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন রামাইয়া কৃষ্ণন, সত্যরাজ, নাসার, আদিভি সেশ, তানিকেল্লা ভরণী ও সুদীপ। চলচ্চিত্রটি নির্মানের জন্যে ২২৫ কোটি টাকা অর্থাৎ ৩৪.৭৯ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে হয়েছে। এবং তাদের অর্থ এবং কঠোর পরিশ্রমের ফলে চলচ্চিত্রটি দর্শকদের কাছে এতটাই পছন্দ হয়েছে যে ,চলচ্চিত্রটি সাড়া বিশ্বে নিজের স্থান দখল করে নিয়েছে এবং বক্স অফিসে ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।চলচ্চিত্রটির দৃশ্যায়ণ করা হয়েছে অ্যারি অ্যালেক্সা এক্সটি ক্যামেরা ব্যবহার করে। রাজামৌলির নির্মিত প্রথম চলচ্চিত্র বাহুবলী যেখানে তিনি এই ক্যামেরাটি ব্যবহার করেছেন প্রথম বারের মতো। চলচ্চিত্রটির আলোড়নের কর্ণধার ধরে তাদের বাহুবলী সিরিজের দ্বিতীয় খণ্ড নিমানের যাত্রা শুরু হয়।

Image result for bahubali poster"

বাহুবলীর দ্বিতীয় খণ্ড ২০১৭ সালের এপ্রিল ২৮ তারিখে মুক্তি পায়। চলচ্চিত্রটির নামকরন করা হয়, ” বাহুবলী ২: দ্য কনক্লুশন”। এই ছবিটি বাহুবলী চলচ্চিত্র ফ্র্যাঞ্চাইজের দ্বিতীয় পর্ব। যেখানে “বাহুবলী দ্য বিগিনিং” যাদের মূল চরিত্রে অভিনয় কাজে নিয়োগ করা হয়েছিল তারা সবাই ছিলেন অর্থাৎ ছবিটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন প্রভাস, রানা দগ্‌গুবাটি, অনুষ্কা শেট্টি ও তামান্না ভাটিয়া। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন রম্যা কৃষ্ণন, সত্যরাজ নাস্‌সর ও সুব্বারাজু এবং কিছু নতুন মুখও দেখা গিয়েছিল। ২০১৫ সালের ১৭ ডিসেম্বর হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে ২৫০ কোটি টাকা বাজেট নিয়ে বাহুবলী ২: দ্য কনক্লুশন ছবির প্রযোজনার কাজ শুরু হয়। চলচ্চিত্রটি শিল্প পরিকল্পনা করেন সাবু সিরিল ও সংঘর্ষের দৃশ্য পরিকল্পনা করেন পিটার হেইন এবং আদেল আদিলি ও পিট ড্রেপারের সহায়তায় আর. সি. কমলকন্নন ভিস্যুয়াল এফেক্ট পরিকল্পনা করেন। প্রথাগত টুডি ও আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে বাহুবলী ২: দ্য কনক্লুশন ফোরকে হাই ডেফিনেশন ফরম্যাটেও মুক্তি পায়। এটিই প্রথম তেলুগু ছবি যেটি ফোরকে হাই ডেফিনেশনে মুক্তিলাভ করেছিল।

Image result for bahubali poster"

মুক্তিলাভের ছয় দিনের মধ্যেই বিশ্বব্যাপী আটশো কোটি টাকা আয় করে,যা পিকে ছবির আয়কেও ছাড়িয়ে যায় এবং অল্পকালের জন্য সর্বকালের সর্বাধিক লাভজনক ভারতীয় চলচ্চিত্রের স্থান অধিকার করে। বাহুবলী ২ চলচ্চিত্রটি বিশ্বব্যাপী ১৮.১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে যেখানে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার নির্মানের কাজে ব্যয় করেছিলেন। বাহুবলী ২: দ্য কনক্লুশন ছবিটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া লাভ করে। বাহুবলী সিরিজের চলচ্চিত্র ২টি ভারতীয় চলচ্চিত্রের সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে প্রাধান্য পায়।

Image result for bahubali poster"

 

 

তারকালয়/০৭/১১/১৯/রিয়া

Previous ArticleNext Article