বিনোদন, সেলিব্রিটি বার্তা

বিশ্বব্যাপী সর্বাধিক আলোচিত অভিনেত্রী,এম্মা ওয়াটসনের জীবনী

এম্মা ওয়াটসন একজন ২৯ বছর বয়সী বিখ্যাত ব্রিটিশ অভিনেত্রী ও মডেল। তিনি বিশ্বব্যাপী সর্বাধিক আলোচিত হয়েছেন অত্যন্ত জনপ্রিয় হ্যারি পটার ফ্যান্টাসি-অ্যাডভেঞ্চার চলচ্চিত্রের হারমায়োনি গ্রেঞ্জারের চরিত্রে অভিনয় করে এবং এর মাধ্যমে গণমাধ্যমে খ্যাতি অর্জন করেছেন। তিনি এই ধারাবাহিক উপন্যাসের সিরিজের আটটি চলচ্চিত্রের অর্থাৎ ২০০১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত টানা আট বছর হারমায়োনি গ্রেঞ্জারের চরিত্রে অভিনয় করেন।

Image result for emma watson 4k wallpaper

মাত্র ৬ বছর বয়স থেকে তিনি অভিনয় জগতে প্রবেশ করেন। বছর বয়সের মধ্যে তিনি স্টেজকোচের বেশ কয়েকটি নাটকে অভিনয় করেন। এদের মধ্যে উল্লেখযোগ্য ছিল আর্থার: দ্য ইয়ং ইয়ার্স এবং দ্য হ্যাপি প্রিন্স। কিন্তু হ্যারি পটার চলচ্চিত্রে অভিনয়ের পূর্ব পর্যন্ত তিনি কখনো পেশাগতভাবে অভিনয় করেননি। হ্যারি পটার তার জীবনের অভিনীত প্রথম চলচ্চিত্র । এম্মা ওয়াটসন এপ্রিল ১৫, ১৯৯০ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। ৫ বছর বয়স পর্যন্ত ওয়াটসন প্যারিসে বসবাস করেন। তার সম্পূর্ণ নাম এমা শার্লট ডিউয়ার ওয়াটসন,কিন্তু তিনি এম্মা ওয়াটসন নামেই বেশি পরিচিত। তার বাবা মা দুজনেই ব্রিটিশ আইনজীবী। তার পিতার নাম জ্যাকলিন লুসবি এবং মাতার নাম ক্রিস ওয়াটসন। এমা ওয়াটসনের দাদী একজন ফরাসী নাগরিক। তার বাবা মায়ের বিচ্ছেদের আগ পর্যন্ত তারা প্যারিসে বসবাস করতে থাকে, বিচ্ছেদের পর তিনি তার মা এবং ছোট ভাইসহ যুক্তরাজ্যের অক্সফোর্ডশায়ারে স্থানান্তরিত হন। তিনি যুক্তরাজ্যে বেশ কয়েক বছর সঙ্গীত, নৃত্য ও অভিনয়ের প্রশিক্ষণ নিয়েছেন স্টেজকোচ থিয়েটার আর্টসের অক্সফোর্ড শাখায়।

Image result for emma watson childhood pictures"

২০০১ সালে মুক্তিপ্রাপ্ত “হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন” ছিল এমা ওয়াটসনের প্রথম অভিনীত চলচ্চিত্র। ১৯৯৯ সালে হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোনের উদ্বাবন শুরু হয়। ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং রচিত জনপ্রিয় উপন্যাসের উপর এই চলচ্চিত্রটি নির্মিত হয়েছিল। এম্মা এই চলচ্চিত্রটির জন্যে আটবার অডিশন দিয়েছিলেন এর পর তাকে প্রযোজক চলচ্চিত্রে অভিনয়ের জন্যে সম্মতি দিয়েছে। কিন্তু জে কে রাউলিং ওয়াটসনকে তার প্রথম যোগ্যতা পরীক্ষাতেই সমর্থন করেছিলেন। চলচ্চিত্রটি মুক্তি লাভের প্রথম দিনেই অসাধারণ ব্যবসায়িক সাফল্য অর্জন করে এবং এটি ২০০১ এর সর্বাধিক সফল চলচ্চিত্রে পরিণত হয়। “হারমায়োনি” চলচ্চিত্রটি মূলত চঞ্চল মুখর একটি চরিত্র যা এম্মা খুব সুন্দভাবে ফুটিয়ে তুলেছেন।

Image result for emma watson 2001 harry poter cast"

 

 

এম্মা ওয়াটসনের হ্যারি পটার ধারাবাহিক চলচ্চিত্রের পঞ্চম চলচ্চিত্র “হ্যারি পটার অ্যান্ড দি অর্ডার অব দ্য ফিনিক্স” ২০০৭ সালে মুক্তি পায়। চলচ্চিত্রটি বহুল পরিমাণে ব্যবসায়িক সাফল্য অর্জন করে এবং মুক্তির প্রথম সপ্তাহেই চলচ্চিত্রটি বিশ্বব্যাপী ৩৩২.৭ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। এই চলচ্চিত্রে সবচেয়ে উত্তম নারী অভিনেত্রী হিসেবে এমা ওয়াটসন ন্যাশনাল মুভি অ্যাওয়ার্ড অর্জন করেন।

Image result for emma watson 2007 harry poter cast"

 

২০০৭ সালে ওয়াটসন হ্যারি পটার চলচ্চিত্র ছাড়াও অন্য দুইটি চলচ্চিত্রের সাথে তার সম্পৃক্ততার কথা ঘোষণা করেন। একটি হল – শিশু-ঔপন্যাসিক নোয়েল স্ট্রিটফিল্ডের উপন্যাস অবলম্বনে নির্মিত ব্যালেট সুজ এবং অন্যটি – দ্য টেল অব ডেসপ্যারক্স নামে একটি অ্যানিমেটেড চলচ্চিত্র। ২০০৮ সালে মুক্তি পায় দ্য টেল অব ডেসপারেক্স নামের অ্যানিমেশন চলচ্চিত্র যা ৭০ মিলিয়ন মার্কিন ডলারেরও অধিক মুনাফা অর্জন করে।

২০১১ থেকে ২০১৪ পর্যন্ত এমা ওয়াটসন তার পড়ালেখার পাশাপাশি চলচ্চিত্রের কাজেও নিজেকে জড়িত রাখেন। তিনি সর্বদা পড়াশুনার প্রতি বেশি গুরুত্ব দিয়েছেন,যার কারণে তিনি হ্যারি পটার চলচ্চিত্রের শুটিং শিডিউল পরিবর্তন করেছিলেন কারণ তার পরীক্ষা এবং শুটিং কাজ একই সময়ে নির্বাচন করা হয়েছিল। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়সহ ব্রাউন বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য বিষয়ে পড়াশোনা করেছেন। ২০১৪ সালে তিনি ঐ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তিনি নতুন কিছু শিখতে এবং জ্ঞান অর্জন করতে খুবই পছন্দ করেন এবং তিনি নিজেকে নতুন কিছু শিখতে জানতে অনেক বেশি আসক্তি মনে করেন।

Image result for emma watson universtys picture"

এম্মা ওয়াটসন ২০১১ সালের হ্যারি পটার সিরিজের শেষ চলচ্চিত্র সম্পূর্ণ করে  এবং মাই উয়িক উইথ মেরিলিন চলচ্চিত্রে কাজ করেন এর পর তিনি ২০১২ দ্য পার্ক্স অব বিয়িং ২০১৩ দিস ইজ দ্য এন্ড ,২০১৩ ব্লিং রিং ,২০১৪ নূহ ২০১৫ রিগ্রেসন এবং ২০১৭ সালের বিউটি অ্যান্ড দ্য বিস্ট চলচ্চিত্রে অভিনয় করেছেন যা ব্যবসা সফল হয়ে ১.২৬২ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন। সম্প্রতি ২০১৯ সালের “লিটল উইমেন” চলচ্চিত্র কাজ করেছেন।

Image result for emma watson little women 4k

 

এম্মা নারী শিক্ষা সম্প্রসারণ ও অধিকার বিষয়ে কাজ করেছেন। এ লক্ষ্যে তিনি বাংলাদেশ এবং জাম্বিয়া ভ্রমণ করেছেন। ২০১৪ সালের জুলাইয়ে তাকে ইউএন ওমেনের শুভেচ্ছা দূত হিসেবে নির্বাচিত করা হয়। এম্মা ওয়াটসনের পছন্দের বই গুলো এবং সাথে একটু চিরকুট সহ বিভিন্ন সাবওয়ে স্টেশনে লুকিয়ে রেখে আসতে পছন্দ করেন যেন লোকে পরেও উপভোগ করে পারে। ২০১৫ সালে মাত্র ২৫ বছর বয়সে বিশ্বের অন্যতম ক্ষমতাশালী ব্যক্তি হিসেবে এম্মা ওয়াটসন টাইম ১০০ তালিকার ২৬তম স্থান অধিকার করেন। ২০০৭ সালের হ্যারি পটার চলচ্চিত্রের তিনি ১০ মিলিয়ন পাউন্ডেরও বেশি অর্থ উপার্জন করেছেন যা ২০১০ সালের মধ্যে হলিউডের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত নারী চিত্রতারকা অধিকার পায় এবং তা ১৯ মিলিয়নে ছড়ায়। বর্তমানে তিনি ৮০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি সম্পত্তির অধিকারী।

Image result for emma watson 4k hd"

 

তারকালয়/০২/১১/১৯/রিয়া

Previous ArticleNext Article