বিনোদন, সেলিব্রিটি বার্তা

সঞ্জয় দত্ত থেকে “ডেডলি দত্ত” উপাধিতে পরিণত হওয়ার যাত্রা

লিউডের ইতিহাসে অন্যতম সেরা অভিনেত্রী নার্গিস এবং ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক এবং রাজনীতিবিদ সুনীল দত্তের একমাত্র সন্তান সঞ্জয় দত্ত। তিনি একজন ভারতীয় অভিনেতা ও রাজনীতিবিদ। তিনি তার জিবনে ১৮০-এর অধিক হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন। যদিও দত্ত প্রণয়ধর্মী থেকে শুরু করে হাস্যরসাত্মক চলচ্চিত্রে শ্রেষ্ঠাংশে অভিনয় করে সফলতা অর্জন করেছেন, নাট্যধর্মী ও মারপিঠধর্মী চলচ্চিত্রে গ্যাংস্টার, গুন্ডা ও পুলিশ অফিসার চরিত্রে অভিনয় করে তিনি বেশি সমাদৃত হয়েছেন।

Image result for sanjay dutt

 

তার জীবনে তিনি যতোটা সুনাম অর্জন করেছেন তার থেকে অধিক তিনি সমালোচনার সম্মুখীন হয়েছেন কারণ ১৯৯৩ সালে মুম্বই শহরে ধারাবাহিক বোমা হামলা হয়। বলিউডের যারা এই হামলার সাথে সম্পৃক্ত ছিলেন সঞ্জয় দত্ত তাদের একজন ।১৯৯৩ সালের এপ্রিলে দত্তকে সন্ত্রাসী ও সংহতি নাশমূলক কর্মকাণ্ডের জন্য গ্রেফতার করা হয়। তার উপর আনা চার্জ মওকুফ হলেও তাকে বেআইনি অস্ত্র রাখার জন্য দোষী সাব্যস্ত করা হয়। সাজা ভোগকালীন ভাল ব্যবহার ও আচরণের জন্য ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি তাকে জেল থেকে মুক্তি দেওয়া হয়।

Image result for sanjay dutt

১৯৮১ সালে সঞ্জয় অভিনীত প্রথম চলচ্চিত্র রকি মুক্তি পায় কিন্তু তার এই চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার আগেই তার মা নার্গিস মারা যান। তিনি তার বাবার চেয়ে মায়ের সাথে বেশি সময় কাটাতেন । তিনি খুবই মা ভক্ত একজন মানুষ,সুতরাং তার মায়ের মৃত্যুর পর তার জীবন অনেকই থমকে দাঁড়ায়। তার খুব ইচ্ছে ছিল তার মা তার অভিনীত চলচ্চিত্র দেখবে কিন্তু তার আশা পূর্ণ হলো না। এর পর পর ই তিনি মাদকাসক্ত জড়িয়ে পরেন।অনেকে মনে করেন মা নার্গিসের মৃত্যুর শোকেই সঞ্জয় মাদকাসক্ত হয়ে পড়েছিলেন। ব্যক্তিগত সমস্যা ও মাদকাসক্তি নিরাময়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার পূর্বে তার অভিনীত ও মুক্তিপ্রাপ্ত কয়েকটি চলচ্চিত্র বক্স অফিসে ফ্লপ হয় এবং তিনি পুনরায় চলচ্চিত্রে ফিরে আসতে চায়নি।

Image result for sanjay dutt

সঞ্জয় দত্ত জন্ম ২৯ জুলাই ১৯৫৯ সালে মুম্বই, মহারাষ্ট্র, ভারতে। তার সম্পূর্ণ নাম সঞ্জয় বলরাজ দত্ত।সঞ্জয় একজন ধার্মিক মানুষ, হিন্দু ধর্মের প্রতি তার প্রগাঢ় আস্থা ও বিশ্বাস রয়েছে। সঞ্জয় দত্ত কোনো ভাই নেই কিন্তু ২টি ছোট বোন আছে। তার মা নার্গিস ১৯৮১ সালে মারা যান এবং বাবা মারা যান ,৩৫ শে মে ২০০৫ সালে। ১৯৮১ সালে রকি চলচ্চিত্রটির মাধ্যমে তার অভিষেক হলেও মূলত শিশুশিল্পী হিসেবে সঞ্জয় ১৯৭২ সালের চলচ্চিত্র ‘রেশমা অর শেরা’তে অভিনয় করেছিলেন, চলচ্চিত্রটিতে তার বাবা সুনীল দত্ত ছিলেন, সঞ্জয়কে চলচ্চিত্রটিতে কিছুক্ষণের জন্য বাচ্চা কাওয়ালি গায়ক হিসেবে দেখানো হয়।

Image result for sanjay dutt

সঞ্জয় অভিনেত্রী রিচা শর্মার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ১৯৮৭ সালে। কিন্তু রিচা ১৯৯৬ সালে ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে মারা যান। সঞ্জয় এবং রিচা তৃষালা নামের এক মেয়ের জন্ম আছে। রিচা মারা যাবার পর সঞ্জয় তৃষালাকে নিজের কাছে রাখতে চেয়েছিলেন কিন্তু রিচা’র মাবাবার কাছে আইনী লড়াইয়ে তিনি হেরে যান। পরবর্তীতে ১৯৯৮ সালে সঞ্জয় রিয়া পিল্লাই নামের এক মডেলকে বিয়ে করেন। ২০০৫ সালে তাদের মধ্যে ছাড়াছাড়ি হয়ে যায়। এরপর সঞ্জয় ২০০৮ সালে মান্যতাকে গোয়াতে গোপন এক অনুষ্ঠানে বিয়ে করেন , বিয়ের আগে তারা দুই বছর প্রেম করেছিলেন। ২০১০ সালের ২১ অক্টোবর তারিখে সঞ্জয় আর মান্যতা জমজ ছেলেমেয়ের পিতামাতা হন।

Related image

২০১৯ সালের ৬ ডিসেম্বর মুক্তি পাবে পানিপথ চলচ্চিত্র । চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত এবং কৃতি শ্যানন ও অর্জুন কাপুর। চলচ্চিত্র পরিচালনা করেছেন আশুতোষ গোয়ারিকর। এবং একই সালে তার আসন্ন একটি চলচ্চিত্রের কাজ শুরু হয়েছে সড়ক ২ এর জন্যে,এই চলচ্চিত্রে তার সাথে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, পূজা ভাট, আদিত্য রয় কাপুর ও আলিয়া ভাট। চলচ্চিত্রটি ২০২০ সালের ২৫ মার্চ মুক্তি পাবে এবং এর সাথে ২০২০ সাকেই ৩০ জুলাই ঈদুল আযহা উপলক্ষে মুক্তি পাবে শামশেরা চলচ্চিত্র । তার সাথে কাজ করতে দেখা যাবে অভিনেতা রণবীর কাপুরকে , রণবীর কাপুর ছোটবেলা থেকেই তার ভক্ত ছিলেন ,তার ইচ্ছে ছিল সঞ্জয় দত্তের সাথে কাজ করা। ২০১৮ সালে রণবীর কাপুর সঞ্জয় দত্তের জীবনী উপর নির্মিত চলচ্চিত্র “সঞ্জু” তে কাজ করেন। চলচ্চিত্রটি ব্যবসা সফল হয় এবং ৫৬০ কোটি টাকা আয় করেন।

Image result for sanjay dutt

 

তারকালয়/২৮/১১/১৯ রিয়া

Previous ArticleNext Article