বিনোদন, লাইফস্টাইল, সেলিব্রিটি বার্তা

২০১৯ সালের বিশ্বসেরা ফুটবলার, আর্জেন্টিনার “লিওনেল মেসি”

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় খেলোয়াড় লিওনেল মেসি,যার সম্পূর্ণ নাম লিওনেল আন্দ্রেস “লিও” মেসি কুচ্চিত্তিনি। আর্জেন্টাইন পেশাদার ফুটবল খেলোয়াড় যিনি স্পেনের সর্বোচ্চ স্তরের পেশাদার ফুটবল লীগ প্রতিযোগিতা লা লিগা তে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন এবং তিনি বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দল এবং বার্সেলোনার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।
Image result for lionel messi hd images argentina
লিওনেল মেসি রেকর্ড পাঁচবার ব্যালন ডি অর জয় করেছেন, যার মধ্যে চারটি জিতেছেন টানা চার বছরে। পাশাপাশি রেকর্ড পাঁচবার ইউরোপীয় গোল্ডেন শু ও জিতেছেন। তার ফুটবল জিবনে বেশির ভাগ সময়ই বার্সেলোনায় পার করেছেন। বার্সেলোনায় থেকে মোট ৩২টি শিরোপা জিতেছেন, যার মধ্যে রয়েছে ৯টি লা লিগা, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লীগ এবং ৬টি কোপা দেল রে।
Image result for lionel messi awards
মেসি ২৪ জুন ১৯৮৭ সালে আর্জেন্টিনার রোজারিওতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম হোর্হে হোরাসিও মেসি এবং মায়ের নাম সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি। তার বাবা ইস্পাতের কারখানায় কাজ করতেন এবং তার মা ছিলেন একজন খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী। মেসির পৈতৃক নিবাস ইতালির আকোনা শহরে, সেখানে তারা বসবাস করতেন। মেসির বড় দুই ভাই এবং এক ছোট বোন রয়েছে। বড় দুই ভাইয়ের নাম রদ্রিগো ও মাতিয়াস এবং ছোট বোনের নাম মারিয়া সল। পাঁচ বছর বয়সে মেসি স্থানীয় ক্লাব গ্রান্দোলির হয়ে ফুটবল খেলা শুরু করেন, যার কোচ ছিলেন তার বাবা হোর্হে।
Image result for 5 year old messi
২০০৮ সাল থেকে মেসি তার প্রেমিকা আন্তনেলা রোকুজ্জোর সাথে বসবাস শুরু করেন। মেসি আন্তনেলার গর্ভে দুটি পুত্রসন্তানের জন্ম দেন। ২ নভেম্বর ২০১২ তারিখে থিয়াগোর জন্ম হয়, আর ১১ সেপ্টেম্বর ২০১৫ জন্ম নেয় মাতেও। ২০১৭ সালের ১ জুলাই মহা ধুমধামে তাদের বিবাহ হয়। ২০১৮ সালে মার্চে তাদের তৃতীয় সন্তান ক্রিও জন্মগ্রহন করে।

Image result for lionel messi family

মাত্র ১১ বছর বয়সে মেসির গ্রোথ হরমোনের রোগে আক্রান্ত হয়েছিল, যা চিকিৎসার জন্যে প্রতিমাসে প্রয়োজন ছিল ৯০০ মার্কিন ডলার। স্থানীয় ক্লাব রিভার প্লেট মেসির প্রতি তাদের আগ্রহ দেখালেও সেসময় তারা মেসির চিকিৎসা খরচ বহন করতে সক্ষম ছিল না। কিন্তু কার্লেস রেক্সাস নামে একজন বার্সেলোনার তৎকালীন ক্রীড়া পরিচালক ,যিনি মেসির প্রতিভা সম্পর্কে জানতে পারেন। তিনি মেসির খেলা দেখে মুগ্ধ হন।মেসির চিকিত্‍সার সমস্ত ব্যয়ভার বহন করতে মত পোষন করেন। এরপর মেসি এবং তার বাবা বার্সেলোনায় পাড়ি জমান। সেখানে মেসিকে বার্সেলোনার যুব একাডেমী লা মাসিয়া’র দাখিল করে নেয়া হয়।১৩ বছর বয়সে তিনি বার্সেলোনায় যোগ দিতে স্পেনে চলে আসেন, কারণ তারা তার চিকিৎসার খরচ বহনের দায়িত্ব নিয়েছিল। মাত্র ১৭ বছর বয়সে ২০০৪ সালের অক্টোবর মাসে তার বার্সেলোনা মূল দলে অভিষেক হয়।
Image result for lionel messi barcelona 2008
২০০৫ ফিফা ইয়ুথ চ্যাম্পিয়নশিপ জেতাতে সাহায্য করেন যে টুর্নামেন্টে তিনি সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করেন ,এবং ২০০৫ সালের অগাস্টে তার আর্জেন্টিনা জাতীয় দল এ তার অভিষেক হয়। ২০০৭ সাল থেকে তিনি নিজেকে ক্লাবের অবিচ্ছেদ্য অংশে পরিণত করেন। এবং একই সালে তিনি ” ব্যালন ডি অর” এবং “ফিফা” বর্ষসেরা পুরস্কারে তিনি প্রথম তিনজনের একজন হিসেবে স্থান ,দখল করে নেন এবং পরবর্তী বছর তিনি উভয় পুরস্কার জয় করেন। তার প্রথম অবিচ্ছিন্ন মৌসুম ছিল ২০০৮-০৯ যেখানে তিনি বার্সেলোনাকে ট্রেবল জয়ে খেতাব অর্জন করতে সাহায্য করেন। ২২ বছর বয়সে মেসি রেকর্ড ভোটের ব্যবধানে ব্যালন ডি অর এবং ফিফা বর্ষসেরা পুরস্কার জয় করেন।
Image result for lionel messi barcelona 2008 ballon d
মেসি আর্জেন্টিনার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।তার সেরা মৌসুম ছিল ২০১১-১২, যখন তিনি লা লিগা এবং ইউরোপে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড করে এবং বার্সেলোনার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। এবং ২০১৪-১৫ মৌসুমে যখন তিনি লা লিগা এবং উয়েফা চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙে দেন এবং বার্সেলোনাকে ঐতিহাসিক দ্বিতীয় ট্রেবল জয়ে সাহায্য করেন। ২০১৮ সালের অগাস্ট মাসে মেসি বার্সেলোনার অধিনায়কের দায়িত্ব লাভ করেন।

Image result for lionel messi barcelona 2018
মেসিকে প্রায়ই তার স্বদেশী দিয়েগো ম্যারাডোনা’র সাথে তুলনা করা হয়,তাদের একই খেলার ধরন ও দৈহিক উচ্চতার কারণে এবং ম্যারাডোনার­ মত মেসিও একজন বাম পায়ের খেলোয়াড়। বল কাটাতে এবং দৌড়াতে তিনি সাধারণত তাঁর বাম পায়ের বহির্দেশ ব্যবহার করে থাকেন। মেসির বল কাটানোর সক্ষমতা প্রসঙ্গে ম্যারাডোনা বলেন, ‘‘বল তার পায়ের সাথে আঠার মত লেগে থাকে। আমি আমার খেলোয়াড়ি জীবনে অনেক কিংবদন্তিকে দেখেছি, কিন্তু মেসির মত বল নিয়ন্ত্রণ করতে কাউকে দেখিনি।’’ ম্যারাডোনা আরও বলেন যে তিনি বিশ্বাস করেন মেসিই বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড়।
Image result for lionel messi and diego maradona
তার দানশীলতা আর উদারতা বিশ্বের সকলেই অবগত। তিনি ২০০৭ সালে, মেসি প্রতিষ্ঠা করেন ‘‘লিও মেসি ফাউন্ডেশন’’। এই সংস্থাটি বঞ্চিত এমন শিশুদের শিক্ষা ও স্বাস্থের প্রতি নজর রাখে। তিনি ২০১৩ সালের মার্চে, মেসি তার জন্মভূমি আর্জেন্টিনার রোজারিওতে একটি শিশু হাসপাতালে ৬০০,০০০ ইউরো অনুদান প্রদান করেন।
Related image
২০১৮ সাল পর্যন্ত তিনি বার্সেলোনায় চুক্তিবদ্ধ ছিল যেখানে তাকে পারিশ্রমিক বাড়িয়ে করা হয় ১৬ মিলিয়ন ইউরো (২১.২ মিলিয়ন ডলার), যা তাকে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত ফুটবলারে পরিণত করে।

Image result for lionel messi barcelona 2018 4k

Previous ArticleNext Article