সাজগোজ

স্কিনের ব্ল্যাকস্পটস দূরীকরণের উপায়!! 

আমাদের মুখের বিভিন্ন অংশে নানা কারনে কালো কালো দাগ পরে যায় যাকে আমরা ব্ল্যাকস্পটস বলে থাকি। ব্ল্যাকস্পটস হয় ব্রণ, অ্যাকনে, মিতা, ব্ল্যাকহেডস ইত্যাদি থেকে। এইসব সমস্যার জন্য স্কিনে কালো কালো স্পট পরে যায় এতে ত্বকের সৌন্দর্য পুরোপুরি নষ্ট হয়ে যায়। অনেকেই এইসব দাগ দূর করার জন্য বিভিন্ন কেমিক্যাল প্রডাক্টস ব্যবহার করে।বিদেশি দামি প্রডাক্টস ব্যবহার করলে দাগ দূরীকরণ করা যায় কিন্তু কম দামি কেমিক্যাল প্রডাক্টস যা ত্বকের ক্ষতি বাড়ায় সেইসব প্রডাক্টস ব্যবহার করলে আরও দাগের পরিমাণ বেড়ে যায়। সেক্ষেত্রে ঘরোয়া কিছু উপায় আছে যা ব্যবহারে আপনার ত্বকের ব্ল্যাকস্পটস দূর করা সম্ভব। 
 
 
 

 
শসার ফেসপ্যাক : 
 
১ টেবিল চামচ গুড়ো দুধ, হাফ কাপ শসার পেস্ট, ১ টেবিল চামচ টক দই নিন। সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মুখ পানি দিয়ে ধুয়ে মুছে এই প্যাকটি সম্পূর্ণ মুখে ও গলায় ঘষে ঘষে এপ্লাই করুন। এরপর ২০ মিনিট রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করতে পারেন। এটা দাগ তোলার পাশাপাশি ত্বককে উজ্জ্বল ও মসৃণ করবে। 
 
 
 

 
পুদিনা পাতার প্যাক : 
 
১ টেবিল চামচ পুদিনা পাতার পেস্ট , ১/২ চা চামচ হলুদ, ১/২ চা চামচ লেবুর রস একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মুখ পানি দিয়ে ধুয়ে মুছে পরিষ্কার ত্বকে এই প্যাকটি লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকের দাগ সহ ব্রণ অ্যাকনে ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাবেন। 
 
 
 
 
 
অ্যালোভেরার প্যাক : 
 
১ টেবিল চামচ অ্যালোভেরার জেল, ১ চিমটি হলুদগুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। সম্পূর্ণ মুখে ধুয়ে পরিষ্কার করে রাতে ঘুমানোর আগে এই প্যাকটি এপ্লাই করুন। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন ভালো করে। এই প্যাকটি আপনার ত্বকের কালো কালো দাগ দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে। 
 
 
 
 
চন্দন প্যাক : 
 
১ টেবিল চামচ চন্দন গুড়ো, ১ টেবিল চামচ মুলতানির মাটি, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ টমেটোর রস একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। পরিষ্কার মুখে এপ্লাই করুন। ১৫-২০ মিনিট রেখে এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করুন। এটা শুধু আপনার ত্বকের দাগ দূর করবে না বরং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, ত্বককে মসৃণ ও করবে। 
 
 
তারকালয়/০৩/০১/১৯/রুপা 

Previous ArticleNext Article