সাজগোজ

লেবুতে আছে চুলের নানান সমস্যার সমাধান!!!! 

চুলের সৌন্দর্য আসল সৌন্দর্য। চুলের সৌন্দর্য ধরে রাখতে চুলের সঠিক যত্ন করা উচিত। আমরা চুলের সমস্যার জন্য নানান শ্যাম্পু নানান প্রডাক্টস ব্যবহার করে থাকি। কিন্তু তাতে কোনো কাজ হয়না বরং কেমিক্যাল এর সাইড ইফেক্ট এর কারনে চুলের সমস্যা বেড়ে যায়। তাই কেননা প্রাকৃতিক উপায়ে সমাধান করা যাক! লেবুর রসে আছে এমন সব উপাদান যা চুলের সমস্যা সমাধান করতে সাহায্য করবে। জেনে নেই কিভাবে করবেন। 
 
 
 
 
সাদা চুল কালো করতে  
 
অনেকের অসময়ে চুল পেকে যায়। তাহলে তাদের জন্য এই প্যাকটি কার্যকর হবে। এতে প্রয়োজন হবে লেবুর রস ও হেনা যা প্রাকৃতিক হেয়ার ডাই হিসেবে পরিচিত। এক্ষেত্রে ১/২ কাপ হেনা পাউডার, ১ টেবিল চামচ লেবুর রস, ১টি ডিম, ১ কাপ গরম পানি দিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। অবশ্যই মনে রাখবেন চুলে কোনো প্যাক লাগানোর আগে চুল পরিষ্কার রাখবেন ময়লা ও চিটচিটে চুলে প্যাক লাগাবেন না। এবার এই প্যাকটি সম্পূর্ণ চুলে লাগিয়ে ১ঘন্টা পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার ব্যবহার করুন ধীরে ধীরে পরিবর্তন পাবেন। 
 
 


 
 
চুল বৃদ্ধিতে  
 
একাধিক গবেষণায় দেখা গেছে লেবুতে আছে এমন সব উপাদান যা স্ক্যাল্পের কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে চুলের গোড়ায় প্রদাহের মাত্রা কমতে থাকে। ফলে চুল পড়া বন্ধ হয় এমনকি চুলও বাড়ে বেশ সুন্দরভাবে। সেজন্য একটি বাটিতে ২-৩ চামচ লেবুর রস নিন। এবার একটি কটন বল দিয়ে ধীরে ধীরে চুলের গোড়ায় লাগিয়ে নিন। এরপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র একবার এইভাবে পরিচর্যা করলেই দেখবেন দারুণ উপকার মিলতে শুরু করেছে। 
 
 
 
 
চুলের গোড়ায় সংক্রমণ কমাতে  
 
লেবুতে আছে এমন একটি উপাদান যা চুলের গোড়ায় নানান সংক্রমণ থেকে মুক্তি দিবে। সেজন্য লাগবে 
২ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ১ টেবিল চামচ লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণ টা পুরো স্কাল্পে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করলে স্কাল্পের পুষ্টি ঘাটতি দূর করার সাথে সাথে স্কাল্পের গোড়ায় যে কোনো ধরনের সংক্রমণ হওয়ার আশংকা কমে যাবে।  

 
  
 
ডেমেজ চুলের যত্নে  
 
আপনার চুল যদি ডেমেজ হলে আজই এইপ্যাকটি ব্যবহার করুন। সেজন্য ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ রেডির তেল একসঙ্গে হালকা গরম করে নিন এবার এতে ১ চা চামচ লেবুর রস দিয়ে এই মিশ্রণ টা চুলের গোড়ায় মাসাজ করুন। তেলের মিশ্রণটা ১৫ মিনিট চুলে মাসাজ করে এরপর আধা ঘণ্টার জন্য অপেক্ষা করুন। এরপর মাইল্ড একটা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।  
 
 
 
তারকালয়/০১/০২/১৯/রুপা 
 
 
 
 
 

Previous ArticleNext Article