সাজগোজ

কিভাবে আপনার ত্বককে ময়শ্চারাইজ করবেন আপনার স্কিন টাইপ অনুযায়ী!!!!

ত্বকের সবচেয়ে বড় সৌন্দর্য হলো ত্বককে প্রাণবন্ত রাখা। ত্বকের ময়শ্চারাইজ ধরে রাখলে ও ত্বককে হাইড্রেটেড রাখলে তবেই না ত্বক থাকবে প্রাণবন্ত। কিন্তু ত্বক যদি হয় মলিন নিস্তেজ তাহলে ত্বকের স্বাভাবিক প্রাণ ফেরাতে ত্বকে ময়শ্চারাইজ ক্রিম অবশ্যই ব্যবহার করতে হবে।
অনেকেই হয়তো ভাবছেন ত্বকে নানান ময়শ্চারাইজ ক্রিম ব্যবহারের ফলে ত্বকের স্বাভাবিক কমপ্লেকশন হারিয়ে যায়। সেজন্য আপনাকে আপনার স্কিন টাইপ অনুযায়ী ময়শ্চারাইজ ক্রিম ব্যবহার করা।

 

স্কিন টাইপ : ড্রাই স্কিন

ড্রাই স্কিন হলো শুষ্ক খসখসে ত্বক। যা প্রদাহ ঘটায়, চুলকানি ইত্যাদি সমস্যা দেখা দেয়। এটা হয় যখন আপনার ত্বক প্রচুর পরিমাণে ডিহাইড্রেটেড থাকে। সেজন্য আপনার এমন একটি ফেস ক্রিম ও বডি লোশন দরকার যা আপনার ত্বকের তিন স্তর গভীর পর্যন্ত গিয়ে ত্বককে করবে হাইড্রেটেড। সেজন্য আপনি ব্যবহার করতে পারেন ponds moisturizing cold cream এতে আছে ত্বকের জন্য ১০টি পুষ্টিগুন । যা আপনার শুষ্কতা দুর করবে ত্বকের আদ্রতা বজায় রাখবে। এমনকি ত্বককে রাখবে সুস্থ ও সুরক্ষিত। এছাড়া হাতে ও পায়ের জন্য ব্যবহার করতে পারেন Vaseline intensive care deep restore body lotion যা আপনার বডির ত্বককে করবে ময়শ্চারাইজ ভেতর থেকে।

 

 

স্কিন টাইপ : তৈলাক্ত

তৈলাক্ত ত্বক বলতে ত্বকের গ্রন্থিগুলি থেকে তেল নিঃসৃত হয়। ত্বককে দেখায় চিটচিটে ও গ্লেসি ভাব। তাই আপনি যদি ভেবে থাকেন তৈলাক্ত ত্বক হিসেবে আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে হবেনা বা ময়শ্চারাইজার ব্যবহার করতে হবেনা তাহলে আপনি ভুল ভাবছেন। আপনার তৈলাক্ত ত্বকের জন্য দরকার তৈলাক্ত মুক্ত নন অয়েলি ও নন গ্রিজি ময়শ্চারাইজার যা আপনার ত্বকে চিটচিটে ভাব আনবে না। সেজন্য আপনি Lakmé Peach Milk Moisturiser ব্যবহার করতে পারেন। এতে কম মাত্রায় হাইড্রেটেড উপাদান আছে এবং সম্পূর্ণ নন অয়েলি যা আপনার ত্বককে একটা মেট ও হাইড্রেটেড রাখবে। এছাড়া বডির জন্য আপনি Vaseline Intensive Care Aloe Soothe Body Lotion ব্যবহার করতে পারেন। এতে আছে নন স্টিকি ফর্মুলা অ্যালোভেরার নির্যাস দিয়ে তৈরি হয় যা আপনার ত্বককে ভেতর থেকে ময়শ্চারাইজ করবে অয়েলি ভাব ছাড়াই।

 

স্কিন টাইপ : কম্বিনেশন স্কিন

কম্বিনেশন স্কিন হলো নরমাল স্কিন টাইপের যা আপনার ত্বকের কিছু যায়গা অয়েলি ভাব দেখায়। বাকি যায়গা ড্রাই থাকে। যেমন ধরুন T-zone এড়িয়া টা তৈলাক্ত থাকে। এই ধরনের স্কিন টাইপ ট্যাকল দেয়া কষ্টসাধ্য সেক্ষেত্রে আপনি ত্বকের জন্যে ব্যবহার করতে পারেন Fair & Lovely Advanced Multivitamin Face Cream এটি আপনার ত্বকের আদ্রতা ধরে রেখে ত্বককে করবে ময়শ্চারাইজ। আর T-zone এড়িয়াতে ব্যবহার করতে পারেন Lakmé Skin Gloss Gel Crème । এটি হলো ওয়াটার বেসড ক্রিম যা ম্যাট লুক দিবে।

 

তারকালয়/০৭/0২/১৯/রুপা

Previous ArticleNext Article