সাজগোজ

৫টি খাবার যা ত্বকের সৌন্দর্য রক্ষার্থে অত্যন্ত জরুরী!!!!! 

ত্বকের যত্নে শুধু বাহির দিকের যত্ন নিলে হবেনা ত্বকের ভেতরে পুষ্টি যোগান দিতে অর্থাৎ শরীরের অন্দর থেকে সুরক্ষা পেতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস করতে হবে। ত্বকের যত্নের জন্য নানান ফেসপ্যাক, ও বিউটি প্রডাক্টস ব্যবহার করলেই হবেনা প্রয়োজন প্রোটিনস সমৃদ্ধ খাবার যা ত্বককে করবে ভেতর থেকে সুস্থ ও উজ্জ্বল। চলুন জেনে নেই কোন কোন খাবার শরীরের পাশাপাশি ত্বকের যত্নে কাজ করবে? 
 
 
 
 
 
শাকসবজি  
 
শাকে আছে প্রচুর পরিমাণে পুষ্টিকর একটি খবার, যা সুস্থ ত্বকের জন্য খুবই কার্যকর। শাকে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের বার্ধক্য রোধ করতে ও ত্বকের টান টান ভাব ফিরে পেতে সাহায্য করে। ভিটামিন সি সমৃদ্ধ শাকসবজি ত্বকের কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। ভিটামিন সি শরীরে লিপিড তৈরি করে যা ব্রন অ্যাকনে সহ ত্বকের সমস্যা দূর করে। নিয়মিত খাবারের তালিকায় শাকসবজি রাখুন। 
 
 


 
 
মিষ্টি আলু 
 
প্রতিদিনের খাবার তালিকায় রাখার মত একটি আদর্শ খাবার। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিনস ও মিনারেলস যা শরীরের কলেস্টেরল এর সমস্যা সমাধান করে ত্বকের পুষ্টি গুন বাড়ায়। ত্বককে পানির ঘাটতি কমায় ও ত্বকের আদ্রতা ভাব বজায় রাখতে সাহায্য করে। 
সকালের নাশতা কিংবা বিকেলের নাশতায় এই খাবারটি খেতে পারেন। যারা ডায়েট ফলো করেন তারা দুপুরে এই খাবারটি খেতে পারেন। 
 
 
 


কাজু বাদাম ও সূর্যমুখী ফুলের বীজ 
 
শুধু কাজু বাদাম ও সূর্যমুখী ফুলের বীজ না এমনকি অন্যান্য ড্রাই ফ্রুটস ও নাটস ত্বকের জন্য অত্যন্ত পুষ্টিকর।  
ত্বকের যত্নে যেমন ভিটামিন সি এর প্রয়োজনীয়তা আছে তেমনি ভিটামিন ই এর প্রয়োজনীয়তা অনেক। আর এই কাজু বাদামে ও সূর্যমুখী ফুলের বীজ এ আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। সকালে নাশতায় খেতে পারেন। 
 
 
 
 
 
কমলার রস 
 
ফলের রসের চেয়ে স্বাস্থ্যকর পানীয় অন্য কিছু নেই। কিন্তু ফলের রস আলাদা করে খাওয়ার চেয়ে ভালো ফল খাওয়া। সেক্ষেত্রে কমলালেবুর রস অন্যতম। আপনার ত্বককে রাখবে আদ্রতা ও আপনার শরীরের ভিটামিন সি এর অভাব পূরন করবে। ভিটামিন সি এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট তৈরি করে যা ত্বককে সুস্থ রাখে। 
 
 
 
 
দই 
 
দই এ আছে প্রচুর পরিমাণে ভিটামিন ভিটামিন এ। ভিটামিন এ ত্বককে সূর্যের বেগুনি রশ্মি থেকে রক্ষা করে। ভেতর থেকে ত্বকের দাগ দুর করতে সাহায্য করে। ত্বকের উপকারিতা ছাড়াও এটি শরীরের অন্যান্য রোগ সারাতে সাহায্য করে যেমন থাইরয়েড ও ডায়াবেটিস। এছাড়াও ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে। 
 
 
 
তারকালয়/০/০১/১৯/রুপা 
 

Previous ArticleNext Article