সাজগোজ

সৌন্দর্য বাড়াতে রোজ জাফরান দুধ!! 

জাফরান(saffron) সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। জাফরান আসলে আমরা মসলা হিসেবে চিনে থাকি। কিন্তু আপনারা কি জানেন সৌন্দর্য রক্ষায় গুনাগুন কত? আসলে জাফরান হলো ফুলের পরাগরেণু। জাফরানে ফুল থেকে এটি সংগ্রহ করা হয়। এর মিষ্টি সুগন্ধি পেলেই বুঝতে পারবেন যে জাফরান টি ভালো মানের।  


 
খাবারের স্বাদ বাড়াতে যেমন কাজ করে তেমনি সৌন্দর্য ও স্বাস্থ্যরক্ষায় অসাধারণ কাজ করে। যুগ যুগ ধরে রানীদের রুপচর্চার অন্যতম উপকরণ ছিল জাফরান। দুধের সাথে জাফরান এর মিশ্রণটা যেন এক সোনায় সোহাগা। দুধ সৌন্দর্য রক্ষায় ও স্বাস্থ্যের জন্য আশীর্বাদ স্বরূপ। প্রতিদিন রাতে ঘুমানোর আধা ঘণ্টা আগে জাফরান দুধ পান করলে সৌন্দর্য তো বাড়বেই পাশাপাশি শরীরের নানান সমস্যা যেমন ঘুমের সমস্যা সমাধান, ঠান্ডা স্বর্দি একদম ভালো হয়ে যাবে। 
 

 

 
জাফরানের উপকারিতা :  
 
জাফরানে আছে থেরাপিউটিক প্রপার্টিজ। এতে আছে পটাশিয়াম যা ত্বকের কোষগুলিকে গঠন করতে সাহায্য করে। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিনহ আর অ্যান্টি-অক্সিডেন্টস যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এতে আছে অ্যান্টি ফাংগাল প্রপার্টিজ যা ত্বককে অ্যাকনে মুক্ত রাখতে সাহায্য করে। জাফরান কেননা ক্ষেত্রে অবশ্যই ভালো মানের দামি জাফরান দেখে কিনবেন। 
 
 
 

জাফরান দুধ : 
 
যা যা লাগবে- 
 
২ কাপ তরল গরুর দুধ 
১ চিমটি কাশ্মীরি জাফরান 
১ চা চামচ মধু  
৫-৬ টুকরা কিসমিস 
 
যেভাবে তৈরি করবেন- 
 
প্রথমে একটি পাত্রে দুধ নিন কিছুক্ষন ফুটিয়ে এরপর এতে জাফরান দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে তাতে কিসমিস দিয়ে ঢেকে দিন। মনে রাখবেন দুধ যেন ঘন না হয়। মিডিয়াম আঁচে ফুটাবেন। এর পর চুলা থেকে নামিয়ে কাঁচের গ্লাসে ঢেলে নিন। এরপর মধু মিশিয়ে তা পান করুন। দুধ গরম থাকা অবস্থায় পান করবেন। এতে দুধের কার্যকারিতা নষ্ট হয় না। 
 
 
 
তারকালয়/০৭/০২/১৯/রুপা 

Previous ArticleNext Article